সর্বজনীন পেনশন স্কিম থেকে ঋণ নেবে সরকার : ইউপেনশন পেনশন স্কিম ✔️

সর্বজনীন পেনশন স্কিম থেকে ঋণ নেবে সরকার:পেনশন স্কিম
5/5 - (2 votes)

দেশের বিভিন্ন ধরনের সার্বিক উন্নয়ন কাজের জন্য ইউপেনশন কর্মসূচির সর্বজনীন পেনশন স্কিম থেকে ঋণ নেবে সরকার। সর্বজনীন পেনশন স্কিম থেকে ঋণ নেয়ার ফলে বৈদেশিক ঋণগ্রহণের চাহিদা অনেকাংশে কমে যাবে। বলা যায় পেনশন স্কীম থেকে ঋণ গ্রহণ করলে দেশের টাকা দেশের ভিতরেই থাকবে এতে করে বিদেশ থেকে লোনের সুদ পরিশোধ করতে হবে না।

দেশের বিভিন্ন উন্নয়ন মূলক কাজে সরকার বৈদেশিক এবং অভ্যন্তরীণ বিভিন্ন উৎস থেকে ঋণ বা লোন গ্রহণ করেথাকে। সর্বজন পেনশন স্কিম কর্মসূচি চালুর ফলে পেনশন স্কিম থেকে ঋণ নেয়ার আরও একটি নতুন উৎস যোগ হয়েছে। যার ফলে বিদেশ থাকে আর লোন নিতে হবে না এবং সেই লোন পরিশোধ করার জন্য সুদ প্রদান করতে হবে না।

সর্বজনীন পেনশন স্কিম সামাজিক সুরক্ষায় কি সহায়ক হবে?

সর্বজনীন পেনশন স্কিম দীর্ঘমেয়াদি সামাজিক সুরক্ষায় সহায়ক হবে কি-না এ নিয়ে অনেকেই সংশয় করেছেন। তবে সকলের উদ্দেশ্যে বলে রাখা ভালো যে সর্বজনীন পেনশন স্কিম দেশের জন্য দেশের নাগরিকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই সকল প্রাপ্তবয়স্ক নাগরিকদের উচিত সর্বজনীন পেনশন স্কিম কর্মসূচিতে অংশগ্রহণ করা।

সরকার পালিয়ে গেলে সর্বজনীন পেনশন স্কিম থাকবে কি?

সকলের উদ্দেশ্যে জানিয়ে রাখছি যে, কোন দেশের সরকার ব্যবস্থা পালিয়ে যায় না, বরং কোন ব্যক্তি পালায়। এদেশের অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠান এ প্রক্রিয়ায় অতপ্রতভাবে জড়িত। যেকোনো সরকারের সময়কাল বা স্থায়িত্বের সঙ্গে সর্বজনীন পেনশন কর্মসূচির কোনো সম্পর্ক নেই।

আরও পড়ুন:

  1. প্রবাস পেনশন স্কিম।
  2. প্রগতি পেনশন স্কিম।
  3. সুরক্ষা পেনশন স্কিম।
  4. সমতা পেনশন স্কিম।

উদাহরণস্বরূপ মনে করুন, যেকোন ব্যক্তির গুলশানে একটি বাড়ি আছে, দেখা গেল, তিনি এরপর কানাডা কিংবা সিঙ্গাপুর বা অন্য কোনো দেশে বাড়ি কিনছেন। তবে সৎভাবে উপার্জন করে ঠিকমতো রাষ্ট্রীয় কর দিলে সমস্যা নেই। অবশ্যই সকলের জানা থাকা উচিত যে সৎভাবে দেশের বাইরে টাকা বা অর্থ নিতে হলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে।

পেনশন স্কিম থেকে প্রাপ্ত টাকা কোন খাতে বিনিয়োগ করা দরকার?

আমার জানামতে, দেশের উচ্চবিত্ত এবং ধারণাটা পর্যায়ে দুর্নীতি বেশি লক্ষ্য করা যায়। এদের মধ্যে কেউ কেউ কিছু ব্যাংকের বড় অংকের টাকা লোন নিয়ে বা লোপাট করে বিদেশে পাচার করছে। আবার আরেকটি অংশ ঋণ দিয়ে ফেরত দিচ্ছে না অথবা নির্দিষ্ট সময়ে লন পরিশোধ করছে না। এ ধরনের বড় বড় অর্থ কেলেঙ্কারি বা ঋণখেলাপির কারণে দুর্নীতির পরিমাণ অধিকাংশ বেড়েছে।

প্রগতি স্কিম রেজিস্ট্রেশন: কত টাকা জমা দিলে কত টাকা পাবেন?
প্রগতি স্কিম রেজিস্ট্রেশন: কত টাকা জমা দিলে কত টাকা পাবেন?

আমার পার্সোনাল মতামত অনুযায়ী, পেনশন স্কিম থেকে প্রাপ্ত চাঁদার টাকা যেকোনো ধরনের ঝুঁকিমুক্ত এবং সেই সাথে লাভজনক ও জনগণের কল্যাণে আসে এমন খাতে বিনিয়োগ করা উচিত। মতবাদ নিশ্চিত  এবং বিশ্বস্ত অবকাঠাময় আর্থিকভাবে শক্তিশালী বাণিজ্যিক ব্যাংক, ট্রেজারি বন্ড, স্বনির্ভরতার প্রমাণ লক্ষে লাভজনক অবকাঠামোতে সর্বজনীন পেনশন স্কিমের টাকা বিনিয়োগ করা উচিত। 

আরও পড়ুন:

পেনশন স্কিম থেকে ঋণ এর টাকা নিয়ে করনীয় কি?

প্রগতি সর্বজনীন পেনশন স্কিম মাসিক চাঁদার হার সম্পর্কে জানুন
প্রগতি সর্বজনীন পেনশন স্কিম মাসিক চাঁদার হার সম্পর্কে জানুন

দেখুন যেহেতু দেশে বর্তমান সময়ে দুর্নীতির পরিমাণ অনেক বেড়ে গেছে তাই সুশাসনের অভাব, দুর্নীতি, লাগামহীন মুদ্রাস্ফীতি, মূল্যস্ফীতি যাতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে বাধা না হয়, সরকারকে সেদিকে চোখ কান খোলা রেখে ভবিষ্যৎ চিন্তা করে সুন্দর পরিকল্পনার সাথে পেনশন স্কিম থেকে রিনার টাকা ব্যয় করতে হবে। যদি মুদ্রাস্ফীতির সঙ্গে পেনশন স্কিমের টাকা অন্যায় না করা হয় তাহলে আজকে যারা পেনশন স্কিমের চাঁদা দিচ্ছে কালকে তারা প্রশ্ন করলে সরকার উত্তর দিতে পারবে না।

শেষ কথা: ✅

দেশের সরকার সর্বজনীন পেনশন স্কিম থেকে ঋণ নিতে চাইলে সাধারণ জনগণের কোন আপত্তি নেই। তবে খেয়াল রাখতে হবে পেনশন স্কিম থেকে নেয়া ঋণের টাকা যেন কোন ধরনের দুর্নীতি না হয় এবং এই লনের টাকায় যেন কোন ধরনের অর্থ লোপাট কেলেঙ্কারি না ঘটে সেদিকটা খেয়াল রাখতে হবে। সর্বজনীন পেনশন স্কিম কর্মসূচির আওতাভুক্ত সকল রেজিস্টারকৃত ব্যক্তিদের ভবিষ্যতের কথা চিন্তা করে এইর টাকা সঠিক জায়গায় সঠিকভাবে ব্যবহার করতে হবে। সর্বজনীন পেনশন স্কীম থেকে ঋণ সম্পর্কিত আজকের এই আর্টিকেল সম্পর্কে যদি আপনার কোন মতামত থাকে তাহলে কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Subscribe now

Give us a call or fill in the form below and we will contact you. We endeavor to answer all inquiries within 24 hours on business days.