সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ করতে আরজেএসসি

সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ
3.7/5 - (3 votes)

সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ করতে আরজেএসসি: সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ করতে আরজেএসসি: সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ বাড়াতে আরজেএস এর সঙ্গে সমঝোতা করেছে ইউপেনশন অর্থাৎ ইউনিভার্সাল পেনশন কর্তৃপক্ষ। 

আমাদের দেশের যে সকল বেসরকারি কোম্পানির কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ রয়েছেন সর্বজনীন পেনশন স্কিমে সহজভাবে রেজিস্ট্রেশন এবং সেই সাথে সকল ক্রিয়া সম্পূর্ণ করতে যৌন মূলধন কোম্পানি (আরজেএসসি) এর সাথে সমঝোতার লিপি স্বাক্ষরিত করেছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ অধিদপ্তর।

আরজেএসসি পেনশন স্কিম সুবিধা

আরজেএসসিতে নিবন্ধিত যেকোনো ধরনের বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ নির্ধারিত পেনশন স্কিমের জন্য আবেদন করলে তার স্বয়ংক্রিয়ভাবে ভেরিফাই হয়ে যাবে।

আমরা সকলেই জানি গত ১৭ আগস্ট ২০২৩ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন করেন।
এরপর থেকে সর্বমোট চারটি পেনশন স্কিম কর্মসূচির মাধ্যমে জাতীয় পেনশন কর্তৃপক্ষ ইউনিভার্সাল পেনশন স্কিম ব্যবস্থা চালু করেছে।

ইউপেনশন স্কীম সমূহঃ

বর্তমানে ইউনিভার্সাল পেনশন স্কিমে বা সর্বজনীন পেনশন স্কিম গুলো যথাক্রমে: বেসরকারি কর্মচারী, ব্যবসায়ী অথবা নিজ কর্মে নিয়োজিত ব্যক্তি, স্বল্প আয়ের ব্যক্তি এবং প্রবাসী বাংলাদেশী নাগরিকদের জন্য এ সকল সর্বজনীন পেনশন স্কিম। বর্তমানে যে ৪টি পেনশন স্কিম চালু রয়েছে তা নিচে তুলে ধরা হলো:

  1. প্রবাস পেনশন স্কিম।
  2. প্রগতি পেনশন স্কিম।
  3. সুরক্ষা পেনশন স্কিম।
  4. সমতা পেনশন স্কিম।

প্রবাস স্কিমঃ প্রবাসী বাংলাদেশী নাগরিকদের জন্য প্রবাস স্কিম চালু রয়েছে। প্রবাস পেনশন স্কিম সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

প্রগতি স্কিমঃ যেকোনো ধরনের বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীগণ প্রগতি স্কিমে আবেদন করতে পারবে। প্রগতি পেনশন স্কিম সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

সুরক্ষা স্কিমঃ স্বকর্মে নিয়োজিত বাংলাদেশী প্রাপ্তবয়স্ক নাগরিকগণ সুরক্ষায় স্কিমে অংশগ্রহণ করতে পারবেন। পেনশন কর্মসূচির সুরক্ষা স্কিমে আবেদন করতে হলে এখানে ক্লিক করুন।

সমতা স্কিমঃ যারা দারিদ্র সীমার নিচে বসবাস করে অর্থাৎ স্বল্প আয়ের ব্যক্তিদের জন্য রয়েছে সমতা স্কিম। কিভাবে সমতা স্কিমে আবেদন করতে হয় তা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ

অনলাইনে সর্বজনীন পেনশন রেজিষ্ট্রেশন করার সহজ নিয়ম
সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ

বাংলাদেশ সরকার দেশের প্রায় ১০ কোটি জনসংখ্যা কে এই পেনশন স্কিম কর্মসূচির আওতাভুক্ত করার চেষ্টা করছে। বিভিন্ন স্তরের এবং বিভিন্ন সমাজের ৮৫ শতাংশ মানুষকে সুরক্ষা দেওয়ার লক্ষ্যে জাতীয় পেনশন কর্তৃপক্ষ ইউনিভার্সাল পেনশন পদ্ধতি চালু করেছে। তবে তিন মাস অতিবাহিত হবার পরেও এখন পর্যন্ত সেরকম ভাবে সাড়া মেলেনি। তাই এ কারণেই আরজেএসসির সঙ্গে চুক্তিপত্র করে পেনশন স্কিমে সহজেই অংশগ্রহণ করার জন্য সমঝোতায় এসেছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ।

পেনশন স্কিমে আবেদনের সংখ্যা

এখন পর্যন্ত সর্বমোট ১৫ হাজার ৮৫৮ জন নাগরিক সর্বজনীন পেনশন স্কিমে আবেদন করেছেন। আর এখন পর্যন্ত জাতীয় পেনশন কর্তৃপক্ষ১১ কোটি ৩১ লাখ টাকার সরকারি ট্রেজারি বন্ডে বিনিয়োগ করেছে।

আরজেএসসি’র কাজ কি

আমাদের দেশের বিভিন্ন ধরনের যৌথ কিংবা একক কোম্পানি অথবা ব্যবসায়ী প্রতিষ্ঠানের নিবন্ধন দিয়ে থাকে আরজেএসসি। চলতি বছরের অক্টোবর মাস পর্যন্ত (আরজেএসসি) ২ লাখ ৮৮ হাজার বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের লাইসেন্স কিংবা নিবন্ধন দিয়েছে। 

আর যেহেতু প্রগতি স্কিম বিভিন্ন ধরনের বেসরকারি প্রতিষ্ঠানের সাথে অতপ্রতভাবে জড়িত এজন্যই আরজেএসসির সাথে জাতীয় পেনশন কর্তৃপক্ষ সমঝোতা করেছেন। প্রগতি স্কিম এর নিয়ম অনুসারে কর্মচারীগণ ৫০% চাঁদা এবং মালিকপক্ষ ৫০% চাঁদা বহন করবে। উল্লেখ্য যে যদি কোন প্রতিষ্ঠান এই স্কিমে অংশগ্রহণ না করতে চায়, সেক্ষেত্রে  ব্যক্তি চাইলে তিনি নিজ উদ্যোগে প্রগতি স্কিমে অংশগ্রহণ করতে পারবেন সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ

পেনশন স্কিম থেকে প্রাপ্ত টাকা কোন খাতে বিনিয়োগ করা দরকার?

আমার পার্সোনাল মতামত অনুযায়ী, পেনশন স্কিম থেকে প্রাপ্ত চাঁদার টাকা যেকোনো ধরনের ঝুঁকিমুক্ত এবং সেই সাথে লাভজনক ও জনগণের কল্যাণে আসে এমন খাতে বিনিয়োগ করা উচিত। মতবাদ নিশ্চিত  এবং বিশ্বস্ত অবকাঠাময় আর্থিকভাবে শক্তিশালী বাণিজ্যিক ব্যাংক, ট্রেজারি বন্ড, স্বনির্ভরতার প্রমাণ লক্ষে লাভজনক অবকাঠামোতে সর্বজনীন পেনশন স্কিমের টাকা বিনিয়োগ করা উচিত।

সর্বজনীন পেনশন স্কিমে মাসিক চাঁদার হার কত?

বর্তমানে সর্বজনীন পেনশন প্রক্রিয়ার চারটি স্কিম রয়েছে। দেশের বিভিন্ন নাগরিকদের সুবিধার্থে এই চারটি পেনশন স্কিম ক্যাটাগরি চালু করেছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ। হয়তো ভবিষ্যতে আরো পেনশন স্কিম চালু করবে। তবে সকল পেনশন স্কিম গুলোর মাসিক চাঁদার হার ভিন্ন বা আলাদা রয়েছে।

সর্বজনীন পেনশন স্কিমে মাসিক চাঁদের হার সম্পর্কে জানতে নীচে দেয়া তথ্যগুলো পড়ে নিন।

  1. সমতা সর্বজনীন পেনশন স্কিম মাসিক চাঁদার হার সম্পর্কে জানুন।
  2. সুরক্ষা পেনশন স্কিম মাসিক চাঁদার হার সম্পর্কে জানুন।
  3. প্রগতি পেনশন স্কিম মাসিক চাঁদার হার সম্পর্কে জানুন।
  4. প্রবাস পেনশন স্কিম মাসিক চাঁদার হার সম্পর্কে জানুন।

অনলাইনে সর্বজনীন পেনশন আবেদন করা যাবে?

যেহেতু টাকা পয়সার ব্যাপার তাই আমাদের দেশে এখনো অনেকেই অনলাইন লেনদেন তেমন একটা গুরুত্ব দেয় না। তবে তথ্যপ্রযুক্তির প্রচার-প্রসারতা এবং অগ্রগতির ফলে বর্তমান সময়ে অনলাইনে সর্বজনীন পেনশন স্কিম নিবন্ধন করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Subscribe now

Give us a call or fill in the form below and we will contact you. We endeavor to answer all inquiries within 24 hours on business days.