সোনালী ব্যাংক পার্সোনাল লোন 20 লাখ টাকা সবচেয়ে কম সুদে

সোনালী ব্যাংক পার্সোনাল লোন
5/5 - (12 votes)

আপনি আপনার যেকোন প্রয়োজনে সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিতে পারবেন। আর এই লোন আপনি নিতে পারবেন সর্বোচ্চ আট বছরের জন্য। যেখানে বাংলাদেশের অন্য সব ব্যাঙ্ক পার্সোনাল লোন দিচ্ছে সর্বোচ্চ পাঁচ বছর মেয়াদে সেখানে সোনালী ব্যাংক থেকে আপনি সর্বোচ্চ ২০,০০,০০ বিষ লাখ টাকা পার্সোনাল লোন নিতে পারবেন।

আট বছর মেয়াদে সোনালী ব্যাংক থেকেই পার্সোনাল লোনের জন্য আবেদন করে লোনের টাকা হাতে পেতে আপনার সময় লাগবে তিন থেকে চার কর্মদিবস। তবে সোনালি ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে আপনাকে নতুন কিছু নিয়ম মানতে হবে।

যেটা বাংলাদেশের অন্য সব ব্যাংক থেকে কিছুটা ডিফারেন্ট। বিস্তারিত সব কিছু জানবেন আজকের এই আর্টিকেলে। তাই পুরো সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ দিয়ে পড়ুন।

সোনালী ব্যাংক থেকে ২০ লাখ টাকা পার্সোনাল লোন নেওয়ার উপায়

আপনি সহজেই সোনালি ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে পারবেন। প্রথমে প্রশ্ন আসতে পারে যে আপনি সোনালী ব্যাংক থেকে কোন কোন প্রয়োজনে পার্সোনাল লোন নিতে পারবেন?

আপনার ব্যক্তিগত যেকোন প্রয়োজনে আপনি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে পারবেন। হতে পারে আপনি আপনার ঘর-বাড়ীর জন্য কোন আসবাবপত্র ক্রয় করবেন, ল্যাপটপ ক্রয় করবেন অথবা ব্যক্তিগত যেকোন প্রয়োজনে আপনি পার্সোনাল লোনের জন্য আবেদন  করতে পারবেন।

কারা সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন আবেদন করতে পারবেন?

সোনালী ব্যাংকের এই পার্সোনাল লোন পেতে কারা আবেদন করতে পারবে তা বিস্তারিত তুলে ধরা হলো:

  1. সোনালী ব্যাংকের পার্সোনাল লোনের জন্য প্রথম সারির পারসন বা বেতনভুক্ত ব্যক্তিরা আবেদন করতে পারবেন। হতে পারে আপনি কোনও সরকারি চাকরি করেন অথবা আপনি কোনো স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান অথবা এমপিওভুক্ত প্রতিষ্ঠান, স্কুলের টিচার হতে পারেন বা আপনি কোনো প্রাইভেট কোম্পানিতে চাকরি করেন। সেখানে আপনার স্যালারি টা আপনার ব্যাংক অ্যাকাউন্টে জমা হয় অথবা সোনালী ব্যাংকের অ্যাকাউন্টে জমা হয়। আপনি যদি এই ক্যাটাগরির মধ্যে পড়েন তাহলে আপনি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারবেন। 
  2. দ্বিতীয়ত হচ্ছে যে পেশাদার শ্রেণী যারা আছেন ডক্টর, ইঞ্জিনিয়ার। তার মানে আপনি যদি প্রফেশনাল কোনও কিছু করে থাকেন সেক্ষেত্রেও আপনি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন জন্য আবেদন করতে পারবেন। 
  3. তৃতীয় হচ্ছে ব্যবসায়ী শ্রেণি। আপনার যদি কোনও ব্যবসা প্রতিষ্ঠান থাকে এবং সেটা যদি সোনালী ব্যাংকের লোন এর রিকোয়ারমেন্ট সাথে ম্যাচ করে তাহলে আপনি সোনালী ব্যাংক থেকে একজন ব্যবসায়ী হিসাবে পার্সোনাল লোন নিতে পারেন। 

সোনালী ব্যাংক থেকে কত টাকা পার্সোনাল লোন নেয়া যায়?

এবার আসি আপনি যদি সোনালী ব্যাংকে পার্সোনাল লোনের জন্য আবেদন করেন তাহলে আপনি সর্বনিম্ন কত টাকা এবং সর্বোচ্চ কত টাকা লোন পাবেন। 

আপনি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোনের জন্য আবেদন করেন তাহলে আপনি সর্বনিম্ন ১ লাখ টাকার জন্য আবেদন করতে পারবেন এবং সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত পার্সোনাল লোন নিতে পারবেন।

সোনালী ব্যাংক পার্সোনাল লোন ইন্টারেস্ট রেট কত?

সোনালী ব্যাংকের এই পার্সোনাল লোনের ইন্টারেস্ট রেট হচ্ছে ৯%। এটা বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন অনুযায়ী চার্জ করা হবে। পার্সোনাল লোন এর প্রসেসিং ফি .০৫% বহাল থাকবে।

পার্সোনাল লোন পরিশোধের সর্বনিম্ন এবং সর্বোচ্চ মেয়াদ কত দিন?

সোনালী ব্যাংকের পার্সোনাল লোনের মেয়াদ ১ থেকে ৮ বছর। তবে এখানে শর্ত হচ্ছে আপনার চাকরির মেয়াদ কাল অবশ্যই আট বছর থাকতে হবে। তাহলে আপনি সর্বোচ্চ আট বছরের জন্য পার্সোনাল লোন নিতে পারবেন।

ধরুন আপনি এখন চাকরি করছেন যেটা পাঁচ বছর পর আপনার রিটায়ারমেন্ট হয়ে যাবে। সেক্ষেত্রে আপনি সর্বোচ্চ পাঁচ বছরের জন্য সোনালী ব্যাংকের পার্সোনাল লোন নিতে পারবেন।

সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিতে কি কি যোগ্যতা প্রয়োজন?

সোনালী ব্যাংক ডিপিএস স্কীম সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য 
সোনালী ব্যাংক ডিপিএস স্কীম সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য

আপনি যদি সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিতে চান তাহলে সোনালী ব্যাংকের রিকোয়ারমেন্ট অনুযায়ী আপনার কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস থাকতে হবে। সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে যে সকল যোগ্যতা প্রয়োজন তা নিচে তুলে ধরা হলো:

  • পার্সোনাল লোন গ্রহীতার বয়স মিনিমাম ১৮ বছর হতে হবে। 
  • ন্যাশনাল আইডি কার্ড থাকতে হবে।  
  • জাতীয়তা প্রমাণে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিতে হলে মাসিক আয় কত হতে হবে?

সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে হলে মাসিক আয় কত হতে হবে এটা যদিও কোম্পানির উপর নির্ভর করবে তারপরও, আমি আপনাকে বিস্তারিত বলে দিচ্ছি যে, কত টাকা স্যালারি হলে আপনি সর্বোচ্চ কত টাকার পার্সোনাল লোন নিতে পারবেন।

আর্টিকেলটি অবশ্যই শেষ পর্যন্ত পড়তে থাকুন। বন্ধুগণ! আপনি যদি সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিতে চান তাহলে, আপনি কত টাকা পার্সোনাল লোন পাবেন এবং আপনার পার্সোনাল লোনের প্রতি মাসে কিস্তি কত হবে তা সম্পর্কে আপনার জানা অত্যন্ত জরুরী।

জেনে নিন কত টাকা পার্সোনাল লোন নিতে পারবেন

সোনালী ব্যাংক পার্সোনাল লোন
সোনালী ব্যাংক পার্সোনাল লোন

আপনি সোনালী ব্যাংক থেকে সর্বোচ্চ কত টাকার পার্সোনাল লোন নিতে পারবেন সেটা নির্ভর করবে আপনার নিট বেতনের উপর।

অর্থাৎ আপনি প্রতি মাসে যে টাকা নিট স্যালারি পাবেন তার উপর লোন ক্যালকুলেশন করে সোনালি ব্যংক থেকে পার্সোনাল লোনের যে টাকা নিবেন সেটা প্রতি মাসের কিস্তি বা ইএমআই কোনওভাবে আপনার নিট বেতনের বেশি হবে না।

মনে করুন আপনি কোথাও চাকরি করছেন। আপনার স্যালারি ২০ হাজার টাকা। আপনার প্রতি মাসে কর-ভ্যাট সবকিছু কেটে আপনার অ্যাকাউন্টে অবশিষ্ট পাচ্ছেন ১৬ হাজার টাকা। তাহলে আপনি যে সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নেবেন সেই একাউন্টের ১৬ হাজার টাকা প্রতি মাসে কিস্তিতে পরিশোধ হবে। সেটা কোনওভাবে ১৬ হাজার টাকার বেশি হতে পারবে না।

এই সোনালী ব্যাংক পার্সোনাল লোন এর ক্যালকুলেশন আছে যেটা সোনালী ব্যাংক থেকে দেওয়া হয়েছে। আমি সেই লোন ক্যালকুলেশন নিচে দেওয়া ছবির মাধ্যমে দেখিয়ে দিয়েছি। নিচে দেয়া ছবিটি লক্ষ্য করুন তাহলে আরও ভালোভাবে বিস্তারিত বুঝতে পারবেন।

পার্সোনাল লোন ক্যালকুলেশনে পার্টটা অবশ্যই মনোযোগ দিয়ে দেখবেন। তাহলে আপনি বুঝতে পারবেন যে আপনার কত টাকা স্যালারি হলে আপনি সর্বোচ্চ কত টাকা পার্সোনাল লোন নিতে পারবেন। নিচে দেয়া টেবেল স্ট্রাকচার ফলো করুন এবং নিজেই দেখুন আপনি সোনালী ব্যাংক থেকে কত টাকার পার্সোনাল লোন নিতে পারবেন।

উপরে বাম পাশে দেখানো হচ্ছে ঋণের সীমা। অর্থাৎ আপনি সর্বোচ্চ কত টাকা লোন পাবেন এবং ডানপাশে বছর উল্লেখ করা আছে এক থেকে আট বছর পর্যন্ত।

এক বছরের জন্য পার্সোনাল লোন: ধরুন আপনি এক বছরের জন্য ১ লাখ টাকা সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চাচ্ছেন। তাহলে আপনার নিট স্যালারি হতে হবে ৮৭৪৫ টাকা।

অর্থাৎ আপনি যদি সোনালি ব্যাংক থেকে ১ লক্ষ টাকার পার্সোনাল লোন গ্রহণ করেন তাহলে প্রতি মাসে আপনাকে ইএমআই দিতে হবে ৮ হাজার ৭৪৫ টাকা। এটা যদি আপনার নিট স্যালারি হয় তাহলে আপনি এক বছরের জন্য সর্বনিম্ন ১ লক্ষ টাকার পার্সোনাল লোন আবেদন করতে পারবেন। 

দুই বছরের জন্য পার্সোনাল লোন: দুই বছরের জন্য যদি আপনি পার্সোনাল লোন নিতে চান তাহলে আপনার নেট স্যালারি অবশ্যই হতে হবে ৪,৫৬৮ টাকা। তাহলে আপনি দুই বছরের জন্য এক লক্ষ টাকা পার্সোনাল লোন  নিতে পারবেন।

একই পদ্ধতিতে উপরে যে পার্সোনাল লোন সংক্রান্ত ছবি দেয়া আছে সেটা অনুসরণ করে তিন বছর, চার বছর, পাঁচ বছর, ছয় বছর, সাত বছর এবং আট বছর পর্যন্ত পার্সোনাল লোন আবেদন করতে পারবে।

সোনালী ব্যাংক ডিপিএস করতে কি কি ডকুমেন্টস লাগে?
সোনালী ব্যাংক ডিপিএস করতে কি কি ডকুমেন্টস লাগে?

আপনার নেট স্যালারির পরিমাণ যখন আস্তে আস্তে বাড়তে থাকবে তখন পার্সোনাল লোন অ্যামাউন্টের পরিমাণ আস্তে আস্তে বেড়ে যাবে।

  1. আপনি যদি ২ লাখ টাকা সর্বোচ্চ আট বছরের জন্য সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিতে চান তাহলে আপনার নেট স্যালারি হতে হবে ২,৯৩০ টাকা।
  2. আপনি যদি সর্বোচ্চ ৮ বছরের জন্য ৩ লাখ টাকা সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিতে চান তাহলে আপনার নেট স্যালারি হতে হবে চার হাজার তিনশত ৯৫ টাকা।
  3. আপনি যদি সর্বোচ্চ ৮ বছরের জন্য ৪ লাখ টাকা সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিতে চান তাহলে আপনার নেট স্যালারি হতে হবে ৫,৮৬০ টাকা।
  4. আপনি যদি সর্বোচ্চ ৮ বছরের জন্য ৪ লাখ টাকা পার্সোনাল লোন নিতে চান তাহলে আপনার নেট স্যালারি হতে হবে ৭,৩২৫ টাকা।
  5. আপনি যদি সর্বোচ্চ ৮ বছরের জন্য ৫ লাখ টাকা সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিতে চান তাহলে আপনার নেট স্যালারি হতে হবে ৫,৮৬০ টাকা।
  6. আপনি যদি সর্বোচ্চ ১ বছরের জন্য ৫ লাখ টাকা সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিতে চান তাহলে আপনার নেট স্যালারি হতে হবে ৪৩,৭২৫ টাTrialয

এভাবে আপনি যদি সর্বোচ্চ আট বছরের জন্য ৬,০০,০০০, ৭,০০,০০০ ৮,০০,০০০ ৯,০০,০০০ লাখ এবং ১০,০০,০০০ লাখ টাকা পর্যন্ত সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিতে চান তাহলে আপনার নেট স্যালারি হতে হবে ১৪,৬৫০ টাকা।

আপনি চাইলে পুরো পেজের একটি স্ক্রিনশট দিয়ে রাখতে পারেন। তাহলে আপনি আপনার স্ক্রিনশটের সাথে ম্যাচ করে আপনার নিজের লোন ক্যালকুলেশন আপনি নিজেই করতে পারবেন। সেই সাথে আপনি সর্বোচ্চ কত বছরের জন্য কত টাকা সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে পারবেন তা বের করতে পারবেন।

অথবা আপনার নেট স্যালারি কত পাচ্ছেন সেটা যদি আপনি আমাকে কমেন্ট সেকশনে জানান আমি আপনার কমেন্টের উত্তরে জানিয়ে দিবো আপনি সোনালী ব্যাংক থেকে সর্বোচ্চ কত টাকা পার্সোনাল লোন নিতে পারবেন।

শেষ কথা

আজকের এই আর্টিকেলে সোনালী ব্যাংক থেকে সর্বোচ্চ ৮ বছরের জন্য আপনি সর্বোচ্চ কত টাকার পার্সোনাল লোন পেতে পারেন সে সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি এই আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে আপনি নিজেই ক্যালকুলেশন করতে পারবেন যে আপনার স্যালারি অনুযায়ী সোনালী ব্যাংক থেকে আপনি কত টাকা পার্সোনাল লোন নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Subscribe now

Give us a call or fill in the form below and we will contact you. We endeavor to answer all inquiries within 24 hours on business days.