ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ আবেদনের নতুন নিয়ম ও রেজাল্ট | Free Dutch Bangla Bank Scholarship Application 2024

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ আবেদনের নতুন নিয়ম ও রেজাল্ট 
5/5 - (5 votes)

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ সালে আবেদনের নতুন নিয়ম এবং ফলাফল সম্পর্কিত প্রাসঙ্গিক যে বিষয়বস্তুগুলো পরিবর্তন করেছে সে সম্পর্কে আপনার জানা থাকা জরুরী। আমরা অনেকেই ইতিমধ্যে জানি যে, ডাচ বাংলা ব্যাংক দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মাধ্যমিক, স্নাতক এবং স্নাতকোত্তর অধ্যয়নরত অধ্যবসায়ী এবং অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান প্রদান করার লক্ষ্যে Dutch Bangla Bank Scholarship “ডাচ বাংলা ব্যাংক স্কলারশিপ” নামে একটি স্কিম চালু করেছে। ডাচ বাংলা ব্যাংক কর্তৃক প্রদত্ত শিক্ষাগত বৃত্তিকে ঘিরে অনেকের জানার আগ্রহ থাকলেও সঠিক তথ্য এবং গাইডলাইনের অভাবে ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন করতে পারে না।

যদি আপনি ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে জানতে চান তাহলে আজকের এই ব্লগ পোস্ট সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ার অনুরোধ রইল। কারণ, এই আর্টিকেলে ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ সালে কিভাবে নতুন নিয়মে আবেদন করবেন, আবেদন করার যোগ্যতা, বৃত্তির পরিমাণ, এবং সেই সাথে ফলাফল সম্পর্কিত সকল বিষয় নিয়ে স্টেপ বাই স্টেপ বিস্তারিত আলোচনা করেছি। ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি সম্পর্কে আলোচনা করা পূর্বে অবশ্যই ডাচ বাংলা ব্যাংক কি? এবং ডাচ বাংলা ব্যাংক কিভাবে কাজ করে সে সম্পর্কে জানা প্রয়োজন। তাহলে চলুন প্রথমে ডাচ বাংলা ব্যাংকের পরিচিতি জেনে নেই। 

ডাচ বাংলা ব্যাংক কি? এবং কিভাবে কাজ করে?

মূলত ডাচ বাংলা ব্যাংক (DBBL) বাংলাদেশ ও নেদারল্যান্ডের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত জনপ্রিয় একটি ব্যাংক। ডাচ বাংলা ব্যাংক নাম পরিবর্তিত হয়ে এখন ‘ডাচ বাংলা ব্যাংক পিএলসি’ নামে রূপান্তরিত হয়েছে। এই ব্যাংকের প্রতিষ্ঠাতা “এটি এম. সাহাবুদ্দিন আহমদ” এবং উন্নয়নশীল দেশগুলির জন্য ডাচ্ ফিনান্সিং সংস্থা। ডাচ বাংলা ব্যাংক ১৯৯১ সালে প্রতিষ্ঠিত হলেও ১৯৯৪ সালে পাবলিক লিমিটেড কোম্পানি হিসাবে নিবন্ধন পেলেও ৩ জুন ১৯৯৬ সালে ব্যাংকিং কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। ডাচ বাংলা ব্যাংক ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এ ২০০৪ সালে নিবন্ধন লাভ করে।

শাখা ও এটিএম: বর্তমানে সারা দেশে ডাচ বাংলা ব্যাংকের ৪৯০৭ টি এটিএম বুথ রয়েছে যা দেশে প্রচলিত অন্যান্য ব্যাংকের এটিএম বুথের সংখ্যার থেকে অনেক বেশি। এছাড়া ব্যাংকটির প্রায় ৫৯৫৪ টি এজেন্ট বাংকিং অফিস এবং ১১০০ টি ফার্স্ট-ট্রাক রয়েছে, এদিক থেকেও অন্যান্য ব্যাংকের তুলনায় ডাচ-বাংলা ব্যাংক এগিয়ে রয়েছে। বিভাগ, জেলা, উপজেলা এবং ইউনিয়নে ব্যাংকটির বর্তমান ২৩৯ টি শাখা রয়েছে। 

মোবাইল ব্যাংকিং: ৩১ মার্চ ২০১১ সালে বাংলাদেশে সর্বপ্রথম ডাচ বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং সার্ভিস চালু করে যারা নাম “ডাচ বাংলা মোবাইল ব্যাংক”। পরবর্তীতে ডাচ বাংলা মোবাইল ব্যাংক নামটি রকেট নামে পরিবর্তন হয়। তবে বাংলাদেশে বর্তমান সময়ে ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ’বিকাশ’ ও ডাচ বাংলা মোবাইল ব্যাংক ‘রকেট’ এবং বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফোন ভিত্তিক ডিজিটাল আর্থিক সেবা ‘নগদ’ মোবাইল ব্যাংকিং সেবা প্রদান করছে। বর্তমান রকেটের গ্রাহক ৩ কোটি ৪০ লাখ ছাড়িয়েছে।

এজেন্ট ব্যাংকিং: বিভিন্ন অঞ্চল এবং গ্রামের প্রান্তিক জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবা দেওয়ার জন্য ডাচ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং সার্ভিস প্রদান করছে। প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ডাচ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং এখন ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

সামাজিক দায়বদ্ধতা: সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান প্রদান করার লক্ষ্যে “ডাচ বাংলা ব্যাংক স্কলারশিপ” নামে প্রতি বছর গরীব ও মেধাবী শিক্ষার্থীদের ১১০ কোটি টাকার শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে। (তথ্যসূত্র: উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে)।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ আবেদনের নতুন নিয়ম

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ আবেদনের নতুন নিয়ম ও রেজাল্ট 
ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি

আমি আর্টিকেলের পূর্বেই বলেছি ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ সালে অনেক নিয়মের পরিবর্তন এনেছে। তাই যদি কেউ ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন করতে চায় তাহলে তাকে অবশ্যই সে সকল নিয়ম সম্পর্কে জেনে নিতে হবে।

আর একটা কথা না বললেই নয় শিক্ষার্থীরা প্রায়শই এই ব্যাপারটা ভুল করে থাকে আর তা হলো, ডাচ বাংলা ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তির জন্য আবেদনপত্র, অবশ্যই শিক্ষার্থীর নিজ হাতে পূরণ করার কথা বলা হলেও শিক্ষার্থীরা অন্যদেরকে দিয়ে সেই আবেদন ফরম পূরণ করিয়ে নেয় তবে এমনটা করা কোন বুদ্ধিমান এবং সচেতন স্টুডেন্টদের কাজ নয়।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদনের নিয়ম নিচে তুলে ধরা হলো;

১। আবেদনকারীর নাম (বাংলায়) এবং (ইংরেজীতে) অবশ্যই সার্টিফিকেট অনুযায়ী লিখতে হবে : 

২। পিতার নাম :

৩। পিতার শিক্ষাগত যোগ্যতা :

৪। মাতার নাম :

৫। মাতার শিক্ষাগত যোগ্যতা :

৬। জন্ম তারিখ :

৭। বর্তমান ঠিকানা :

৮। স্থায়ী ঠিকানা 

৯। জরুরী যোগাযোগের জন্য ফোন নং :

১০। বিগত বোর্ড/শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষা সমূহের বিবরণ : 

১১। প্রাথমিক/জুনিয়র বৃত্তি প্রাপ্ত হলে তার বিবরণ : (সংশিষ্ট সনদপত্রের ফটোকপি সত্যায়িত করে সংযুক্ত করতে হবে) 

১২। আবেদনকারীর বর্তমান শিক্ষাস্তরের বিবরণ: 

১৩। আবেদনকারীর পরিবারের উপার্জন সম্পর্কিত বিবরণ: 

১৪। পরিবারের অন্যান্য উপার্জন: 

১৫। পরিবারের মোট বাৎসরিক আয়/ উপার্জন (টাকা): 

১৬। বসত বাড়ির বিবরণ: 

১৭। পরিবারের বিবরণ: 

১৮। আবেদনকারীর অধ্যয়ণরত অন্যান্য ভাই/ বোনের বিবরণ: 

১৯। আবেদনকারীর ভাই/ বোন কেউ ডাচ্-বাংলা ব্যাংক হতে বৃত্তি প্রাপ্ত হলে তার বিবরণ: 

২০। আবেদনকারী পূর্বে ডাচ্-বাংলা ব্যাংক হতে বৃত্তি প্রাপ্ত হলে, বৃত্তির সিরিয়াল নং এস.এস.সি……ব্যাচ। 

২১।পূর্ববর্তী /বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের মন্তব্য: 

আবেদনকারীকে অবশ্যই নিজ হাতে আবেদনপত্র পূরণ করতে হবে। ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন ফরম পূরণ করার সময় এই শর্ত মেনে নেবে “আমি প্রতিজ্ঞাপূর্বক বলছি যে, উপরে উল্লেখিত বিবরণাদি আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য এবং কোনও বিষয় অসত্য প্রমাণিত হলে আমার বৃত্তি বাতিল বলে গণ্য হবে এবং গৃহীত বৃত্তির টাকা ফেরৎ দিতে বাধ্য থাকব”। অতএব, প্রদত্ত তথ্য মিথ্যা বা সাজানো বা ভুল প্রমাণিত হলে কিংবা কোন তথ্য গোপন করলে আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে।

ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি ২০২৪ আবেদন ও অন্যন্য সময়সূচী

  • Application Opening: July 30, 2023
  • Application Closing: August 24, 2023
  • Publication of preliminary selection list through Website : August 30, 2023
  • Primarily selected applicants shall print out ‘Primary Selection Letter’ from the above mentioned Dutch-Bangla Bank website and submit the original copy of all documents for verification to any Branches/Mobile Banking offices of Dutch-Bangla Bank: From August 31 to September 21, 2023
  • Publication of final result: To be notified later through Newspaper and Website.
  • No direct application will be accepted.

ডাচ বাংলা ব্যাংক স্কলারশীপ আবেদন করতে যা যা প্রয়োজন

নিচে দেওয়া যোগ্যতা অর্জনকারী সকল শিক্ষার্থী ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি বা স্কলারশীপ আবেদন করতে চায় তাদের প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা দেওয়া হল।

ক্রমিকবিবরণমন্তব্য
০১আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি।স্ক্যান করে আপলোড করতে হবে।
০২শিক্ষার্থীর পিতার পাসপোর্ট সাইজের ছবি।স্ক্যান করে আপলোড করতে হবে।
০৩শিক্ষার্থীর মাতার পাসপোর্ট সাইজের ছবি।স্ক্যান করে আপলোড করতে হবে।
০৪এসএসসি পরীক্ষার মার্কশীট। (বোর্ড থেকে পেতে দেরি হলে অনলাইন কপি প্রিন্ট করে ব্যবহার করা যাবে।স্ক্যান করে আপলোড করতে হবে।
০৫প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত এসএসসি প্রসংশাপত্র।স্ক্যান করে আপলোড করতে হবে।

ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি অনলাইন আবেদন

ডাচ বাংলা ব্যাংক স্কলারশিপ

২০২৪ সালের এস.এস.সি./সমমান পরীক্ষায় উত্তীর্ণ, আগ্রহী ও উপরোক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রীরা অনলাইনে app.dutchbanglabank.com/DBBLScholarship – এই ঠিকানায় ডাচ বাংলা ব্যাংক স্কলারশিপ আবেদন করতে পারবে।

সরাসরি/ডাকযোগে/কুরিয়ারযোগে কোন আবেদন গ্রহণযোগ্য হবে না বলে জানিয়ে ব্যাংক কর্তৃপক্ষ তাই অনলাইনে সাবধানতার সাথে বৃত্তির আবেদন পূরণ করতে হবে।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন ফরম
ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন ফরমের সাথে কেবল পূর্ববর্তী / বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান / বিভাগীয় প্রধান কর্তৃক সত্যায়িত নিম্নলিখিত সংযোজনীসমূহ দাখিল করতে হবে।

  • আবেদনকারী ও তার পিতা-মাতার সদ্য তোলা ছবি যথাস্থানে সঠিকভাবে সংযুক্ত করতে হবে। 
  • এস. এস. সি./ এইচ .এস. সি. পাশের সার্টিফিকেটের (যদি থাকে) ফটোকপি (সত্যায়িত)।
  • এস. এস. সি./ এইচ. এস. সি. পাশের ট্রান্সক্রিপ্ট / মার্কসিটের ফটোকপি (সত্যায়িত)।
  • এস. এস. সি/ এইচ. এস. সি পাশের প্রশংসাপত্র/ টেষ্টিমোনিয়াল এর ফটোকপি (সত্যায়িত)।
  • এস. এস. সি./ এইচ. এস. সি. পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রের ফটোকপি (সত্যায়িত)।
  • পিতা ও মাতার ছবি যুক্ত জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন ফরমে নিম্নলিখিত দুইটি উৎস থেকে প্রত্যায়িত পিতা ও মাতা/ অভিভাবকের আয়ের বিবরণের মূল কপি (আয়ের বিবরণীতে অবশ্যই পিতা ও মাতা/ অভিভাবকের পেশা উলেখ থাকতে হবে):

ক) সর্বশেষ পাশকৃত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান।

খ) চাকুরীরত পিতা/ মাতা/ অভিভাবকদের ক্ষেত্রে সংশিষ্ট প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তা/ অন্যান্য ক্ষেত্রে ১ম শ্রেণীর সরকারী কর্মকর্তা / সংশ্লিষ্ট ওয়ার্ড কমিশনার অথবা ইউপি চেয়ারম্যান।

ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি ২০২৪ পরিমাণ ও সময়কাল

যারা এসএসসি পরীক্ষায় নির্ধারিত জিপিএ অর্জন করে তাদের উচ্চ মাধ্যমিক স্তরে লেখা পড়ার জন্য বাংলাদেশের অন্যতম সেরা প্রাইভেট ব্যাংক ডাচ বাংলা ব্যাংক দেশের দরিদ্র কিন্তু মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য প্রতি বছর মাসিক ২,৫০০ টাকা হারে ২৪ মাসে ৬০,০০০ টাকা এবং বার্ষিক পাঠ্য উপকরণ কেনার জন্য ২,৫০০ এবং পোষাক পরিচ্ছদের জন্য ১,০০০ সর্বমোট = ৬৭,০০০ পাবে।

নিচে ২০২৪ সালের ডাচ বাংলা ব্যাংক শিক্ষা বৃত্তির পরিমাণ দেওয়া হল

খাত বা বিবরণসময়কালমোট টাকা
মাসিক বৃত্তি = ২,৫০০/-২৪ মাস৬০,০০০/-
পোষাক পরিচ্ছদ = ১,০০০/-বছরে একবার২,০০০/-
শিক্ষা উপকরণ ক্রয় = ২,৫০০/-বছরে একবার৫,০০০/-
সর্বমোট :৬৭,০০০/-

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন ফরম | Dutch bangla bank scholarship form pdf

বিশেষ দ্রষ্টব্য:

  • বিশেষ তথ্যের জন্য আলাদা কাগজ সংযুক্ত করা যাবে।
  • অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
  • বৃত্তি প্রদানের বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

সঠিকভাবে পূরণকৃত ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন ফরম ও প্রয়োজনীয় কাগজপত্রাদি একসাথে স্ট্যাপল করে নিম্নোক্ত ঠিকানায় ডাক / কুরিয়ার যোগে অথবা সরাসরি পাঠাতে হবে।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন ফরম পাঠানোর ঠিকানা:

ডাচ্-বাংলা ব্যাংক ফাউন্ডেশন,

৪৭, মতিঝিল বা/এ

ঢাকা-১০০০

Dutch-Bangla Bank Foundation
47, Motijheel Commercial Area
Dhaka – 1000,
Phone: 02223354196-8
Ext-165, 167 & 171

Comments
  • সুন্দর তথ্য উপস্থাপনের জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Subscribe now

Give us a call or fill in the form below and we will contact you. We endeavor to answer all inquiries within 24 hours on business days.