প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

প্রবাসী কল্যাণ লোন আবেদন
5/5 - (1 vote)

প্রবাসী কল্যাণ লোন অনলাইন আবেদন- বাংলাদেশ সরকার দ্বারা পরিচালিত একটি সরকারি ব্যাংক প্রবাসী কল্যাণ ব্যাংক। প্রবাসী কল্যাণ ব্যাংকের মূল উদ্দেশ্য হলো প্রবাসীদের কল্যাণের জন্য আর্থিক সহায়তা করা।

অর্থাৎ একজন ব্যক্তি যদি দেশের বাইরে যেতে চায়, তাহলে প্রবাসে কল্যাণ ব্যাংক সেই ব্যক্তিকে লোন দিবে।

আরো পড়ুনঃ জরুরী লোন বাংলাদেশ থেকে নেওয়ার 100% কার্যকরী উপায়

আমাদের দেশের প্রায় ৬৪ টি জেলায় প্রবাসী কল্যাণ ব্যাংক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এখন পর্যন্ত প্রায় ৩০ হাজার শ্রমিক প্রবাসে কল্যাণ ব্যাংক থেকে লোন নিয়ে দেশের বাইরে অবস্থান করছে।

বর্তমান সময়ে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন কার্যক্রম চালু হওয়ার পর, এই ব্যাংকের গ্রহণযোগ্যতা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। 

কিন্তু এজন্য আপনাকে এই ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া শিখতে হবে। আপনি ঘরে বসে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোনের জন্য আবেদন করতে পারবেন।

আরো পড়ুনঃ সহজ কিস্তিতে পার্সোনাল লোন কিভাবে নিবেন

তাই আপনাদের সুবিধার জন্য আজকে আমরা প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন ও প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার উপায় সম্পর্কে জানাবো। 

প্রবাসী কল্যাণ লোন অনলাইন আবেদন

বর্তমান সময়ে আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। যারা বিদেশ যাওয়ার জন্য পাসপোর্ট তৈরি করেছেন কিন্তু আর্থিক সমস্যার জন্য ভিসা করতে পারছেন না, তাদের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক অভিবাসন লোন ব্যবস্থা করেছে। 

আপনিও নিশ্চয়ই প্রবাসী কল্যাণ ব্যাংক অভিবাসন লোন নিয়ে বিদেশে পাড়ি জমাতে চাচ্ছেন। কিন্তু এজন্য আপনাকে আবেদন করতে কি কি কাগজপত্র লাগে, প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন প্রক্রিয়া ও আবেদন করার নিয়ম কানুন সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ দীর্ঘমেয়াদি লোন নেওয়ার সহজ উপায় এবং যেসকল ব্যাংক দীর্ঘমেয়াদি ঋণ প্রদান করে

আপনি যদি আগে থেকেই আবেদন করার নিয়ম জানেন। তাহলে আবেদন করার সময় আপনাকে কোন রকম ঝামেলাই করতে হবে না। এ কারণে আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়বেন। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সম্পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করবো। 

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে অভিবাসী ঋণ উত্তোলনের আবেদন

আপনি যদি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে অভিবাসী ঋণ নিতে চান,তাহলে আপনাকে লোনের জন্য আবেদন করতে হবে। আবেদন করার জন্য প্রথমে আপনার একটি ফর্ম ডাউনলোড করতে হবে। নিচে ডাউনলোড অপশনে ক্লিক করে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফর্ম ডাউনলোড করে নিন।

আরো পড়ুনঃ বিকাশ থেকে লোন নেওয়ার সহজ উপায় (100% কার্যকরী নতুন আপডেট)

এখন আপনাকে উক্ত ফর্ম কোন কম্পিউটারের দোকান হতে প্রিন্ট করে নিতে হবে। তারপর আপনার কাজ হল সুন্দরভাবে লোনের জন্য আবেদন করা। কিন্তু আবেদন করার জন্য আপনার কিছু প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে নিতে হবে। যে কাগজপত্র দ্বারা আপনি আবেদন ফরম ফিলাপ করবেন।

প্রবাসী কল্যাণী ব্যাংক লোন প্রয়োজনীয় কাগজপত্র

আপনি নিশ্চয়ই প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফর্ম ইতিমধ্যে ডাউনলোড করেছেন। এখন আপনাকে সুন্দর ভাবে ফরম ফিলাপ করতে হবে। আবেদন ফরম ফিলাপ করার জন্য আপনার প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে নিতে হবে। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন প্রয়োজনীয় কাগজপত্র:-

  1. করোনা ভাইরাসের টিকা সনদ। 
  2. আবেদনকারী জাতীয় পরিচয় পত্র।
  3.  সদ্যতোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি। 
  4. আবেদনকারীর চারিত্রিক সনদপত্র, যা দ্বারা বর্তমান ও স্থায়ী ঠিকানা প্রমাণ দিতে হবে। 
  5. শারীরিক যোগ্যতা ঠিক আছে কিনা এর জন্য মেডিকেল চেকআপ করতে হবে। যাকে আমরা মেডিকেল সার্টিফিকেট বলি। 
  6. আবেদন করার সময় একজন জামিনদার লাগবে। জামিনদারের ভোটার আইডি কার্ড ও পাসপোর্ট সাইজের দুই কপি ছবি।

আরো পড়ুনঃ সোনালী ব্যাংক পার্সোনাল লোন 20 লাখ টাকা সবচেয়ে কম সুদে

উপরোক্ত এই করতে কাগজপত্র হলে আপনি প্রবাসী কল্যাণ ব্যাংকে অভিবাসন লোনের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও আপনার একটি বৈধ পাসপোর্ট তৈরি করতে হবে। আপনি যদি আগে থেকেই একটি পাসপোর্ট তৈরি করেন তাহলে ঋণ নেওয়ার জন্য অগ্রাধিকার পাবেন। 

উপসংহার

আশা করি প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পর্কে সঠিক তথ্য পেয়েছেন। আগামী বছরের মধ্যেই আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক লোনের জন্য ঘরে বসে আবেদন করতে পারবেন। আপনি যদি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে চান,তাহলে উপরে উল্লেখিত ধাপগুলো অনুসরণ করতে হবে।

আরো পড়ুনঃ সহজ কিস্তিতে লোন আবেদন এখন সকল নাগরিকের জন্য 100% নতুন আপডেট

এছাড়াও আপনাকে লোন নেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে নিতে হবে। প্রয়োজনে কাগজপত্র গুলোর মধ্যে রয়েছে আবেদন ফরম ও আপনার পাসপোর্ট সাইজের ছবি ও ভোটার আইডি কার্ডের ফটোকপি। কয়েকটি কাগজপত্র নিয়ে আপনার নিকটস্থ প্রবাসী কল্যাণ ব্যাংক শাখায় যোগাযোগ করুন। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন সম্পর্কে কেন মন্তব্য থাকলে কমেন্ট করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Subscribe now

Give us a call or fill in the form below and we will contact you. We endeavor to answer all inquiries within 24 hours on business days.