রকেট একাউন্ট চেক করার কোড, হেল্পলাইন নাম্বার, একটিভ করার নিয়ম

রকেট একাউন্ট চেক করার কোড, হেল্পলাইন নাম্বার, একটিভ করার নিয়ম
5/5 - (1 vote)

রকেট একাউন্ট চেক করার কোড: হ্যালো, আজকের পোস্টে আমরা আলোচনা করব কীভাবে আপনি আপনার রকেট একাউন্টের কোড চেক করতে পারেন। একই সাথে আমরা রকেট একাউন্ট সম্পর্কিত যেকোনো সমস্যার সমাধান খুঁজে বের করার চেষ্টা করব।

রকেট একাউন্ট খোলার পর থেকে আপনার যেকোনো প্রশ্ন বা সমস্যা থাকলে, এই পোস্টে আমরা তা স্পষ্ট করব।

রকেট কী? | What is Rocket?

রকেট হচ্ছে বাংলাদেশের প্রথম মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (MFS) যা মোবাইল ফোন ব্যবহার করে টাকা লেনদেনের সুবিধা প্রদান করে। রকেট সার্ভিসটি বাংলাদেশে বেশ আগেই শুরু হয়েছে। বর্তমানে রকেটের পাশাপাশি আরও কিছু MFS সার্ভিস আছে যেমন বিকাশ, নগদ, উপায় ইত্যাদি।

আপনি যদি রকেট ব্যবহার করতে চান, তাহলে নির্ভয়ে ব্যবহার করতে পারেন। এই অ্যাপগুলোর মধ্যে ২-১টি ছোটখাটো বিষয় ছাড়া বড় কোনো পার্থক্য নেই।

রকেট একাউন্ট ব্যাল্যান্স চেক করার কোড

আসুন জেনে নেই কিভাবে আপনি আপনার রকেট একাউন্টের ব্যাল্যান্স চেক করতে পারেন। রকেট অ্যাপ ব্যবহার করে যেকোনো সময় লেনদেন করা যায়, কিন্তু সবসময় আপনার কাছে রকেট অ্যাপ নাও থাকতে পারে।

আরো পড়ুনঃ বিকাশ থেকে লোন নেওয়ার সহজ উপায় (100% কার্যকরী নতুন আপডেট)

এই কারণে, মাঝে মাঝে মোবাইলের কোড ডায়েল করে লেনদেন করতে হতে পারে।

রকেট একাউন্ট চেক করার কোড

রকেট একাউন্ট ব্যাল্যান্স চেক করার কোড হচ্ছে *৩২২#। এই কোড ব্যবহার করে আপনি মোবাইল রিচার্জ, সেন্ড মানি, পেমেন্ট, পে বিল ইত্যাদি সব ধরণের লেনদেন করতে পারবেন। শুধু এই একটি কোডের মাধ্যমেই আপনি রকেটের সকল সুবিধা উপভোগ করতে পারবেন।

রকেট একাউন্ট খোলার নিয়ম

রকেট একাউন্ট খোলার নিয়ম
রকেট একাউন্ট খোলার নিয়ম

রকেট অ্যাকাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর থেকে রকেট অ্যাপ ডাউনলোড করতে হবে। ডাউনলোড করে ইন্সটল করার পর, আপনাকে এখানে ভাষা নির্বাচন করতে হবে, যা বাংলা বা ইংরেজি হতে পারে।

rocket account check code
rocket account check code

এরপর আপনার সামনে মোবাইল নাম্বার দেয়ার একটি অপশন চলে আসবে। আপনি সেখানে যে মোবাইল নাম্বার দিয়ে রকেট অ্যাকাউন্ট টি খুলতে চান সেটি দিয়ে দিবেন। এরপরে আপনাকে নেক্সট বাটনে ক্লিক করে দিতে হবে।

রকেট একাউন্ট খোলার নিয়ম
রকেট একাউন্ট খোলার নিয়ম

ক্লিক করার পরে, আপনার নম্বরে একটি কল আসবে। সেই কলের মাধ্যমে আপনাকে একটি পিন সেট করতে হবে। পিন নাম্বার সেট করার পর, আপনি পুনরায় অ্যাপে ফিরে আসবেন এবং সেখানে স্বয়ংক্রিয়ভাবে একটি সিকিউরিটি কোড বসে যাবে। এরপর, শুধু আপনাকে আপনার পিনটি প্রবেশ করাতে হবে।

রকেট একাউন্ট একটিভ করার নিয়ম
রকেট একাউন্ট একটিভ করার নিয়ম

পিন দিয়ে আপনাকে ভেরিফাই বাটনে ক্লিক করে দিতে হবে। এরপরে আপনাকে আবার আপনার মোবাইল নাম্বার এবং পিন নাম্বার দিয়ে লগইন করে দিতে হবে।

rocket account registration
rocket account registration

এরপর আপনাকে “Verify Your KYC” তে ক্লিক করে দিতে হবে এবং সিলেক্ট করতে হবে আপনি কন ধরনের অ্যাকাউন্ট ক্রিয়েট করতে চাচ্ছেন।

rocket account KYC Verify
rocket account KYC Verify

আপনি যদি বিদেশ থেকে টাকা গ্রহণ করতে চান, তাহলে আপনাকে একটি “রেমিটেন্স” একাউন্ট খুলতে হবে। দেশের ভেতরে লেনদেনের জন্য, “জেনারেল” একাউন্ট খুলতে হবে।

rocket account type - রকেট একাউন্টের ধরন
rocket account type – রকেট একাউন্টের ধরন

এরপর আপনাকে নেক্সট এ ক্লিক করে যে শর্তাবলি আছে সেগুলো Agree করে দিতে হবে। এরপর আপনাকে আপনার NID কার্ড এর ফ্রন্ট পেজ এবং ব্যাক পেজের ছবি তুলে আপলোড দিতে হবে।

rocket account verify
rocket account verify

এখন দেখবেন আপনার সামনে আপনার এনআইডি কার্ডের সমস্ত তথ্য প্রদর্শিত হয়েছে। এগুলো যাচাই করে নেক্সট বাটনে ক্লিক করুন। এরপর আপনাকে নিজের একটি ছবি তুলতে বলা হবে। ছবিটি তুলে কনফার্ম করলে আপনার রকেট অ্যাকাউন্ট প্রস্তুত হয়ে যাবে।

এখন আপনার কাজ শেষ। রকেট টিম আপনার তথ্য যাচাই করে সবকিছু ঠিক থাকলে আপনার অ্যাকাউন্ট একটিভেট করে দেবে।

রকেট অ্যাকাউন্ট একটিভ করার নিয়ম

আপনার পূর্বে ব্যবহৃত রকেট অ্যাকাউন্টটি যদি একটিভ না থাকে বা আপনি যদি সেটি আবার একটিভ করতে চান, তাহলে ১৬২১৬ নাম্বারে রকেটের হেল্পলাইনে কল করুন। তাদের জানান যে আপনার রকেট অ্যাকাউন্ট এখন আর একটিভ নেই, কিন্তু আপনি সেটি একটিভ করতে চান।

রকেট একাউন্টের পিন পুনরুদ্ধার করার উপায়

রকেট একাউন্টে লগইন করতে আপনার ভোটার আইডি কার্ডের নম্বর এবং সর্বশেষ লেনদেন সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। সঠিকভাবে উত্তর দিলে, আপনার মোবাইলে একটি চার সংখ্যার পিন নাম্বার পাঠানো হবে, যা ব্যবহার করে আপনি প্রথমবার লগইন করতে পারবেন।

আরো পড়ুনঃ বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম | bkash bidyut bill payment system 100% Free

প্রথমবার লগইন করার পর, নতুন একটি পিন নাম্বার সেটআপ করতে পারবেন এবং রকেট একাউন্টটি সক্রিয় হয়ে যাবে। কোনো সমস্যার সম্মুখীন হলে রকেটের হেল্পলাইন নাম্বার ১৬২১৬-এ কল করে সহায়তা পাবেন।

রকেট একাউন্ট পিন ভুলে গেলে করণীয়

যদি আপনি রকেট একাউন্টের পিন ভুলে যান, তাহলে ১৬২১৬ হেল্পলাইন নাম্বারে কল করতে হবে। কল করার পর, কাস্টমার কেয়ার প্রতিনিধির কাছে অ্যাকাউন্ট সম্পর্কিত কিছু প্রশ্নের সঠিক উত্তর দিতে হবে।

সঠিকভাবে উত্তর দিলে, আপনার মোবাইলে নতুন একটি পিন নাম্বার পাঠানো হবে, যা ব্যবহার করে আবার রকেট একাউন্টে লগইন করতে পারবেন। লগইন করার পর, নতুন একটি পিন সেটআপ করতে হবে।

আরো পড়ুনঃ সেরা ইন্টারনেট ব্যাংকিং অ্যাপ কোনটি?

এইভাবে আপনি সহজেই রকেট একাউন্টে পিন পুনরুদ্ধার করতে পারবেন এবং নিরাপদে ব্যবহার চালিয়ে যেতে পারবেন।

রকেট একাউন্ট বন্ধ করার নিয়ম

আপনি যদি আপনার রকেট একাউন্টটি বন্ধ করতে চান, তাহলে রকেটের হেল্পলাইন ১৬২১৬-এ কল করুন। কল করার পর, আপনার একাউন্ট বন্ধের ইচ্ছার কথা জানান। তখন তারা আপনার একাউন্ট বন্ধ করার কারণ জানতে চাইতে পারে। সঠিক তথ্য প্রদান করলে তারা আপনার একাউন্টটি বন্ধ করে দেবে। এতে অন্য কোনো সমস্যা হবে না।

রকেট একাউন্ট লগইন

রকেট একাউন্টে লগইন করার জন্য বিভিন্ন উপায় আছে। আপনি গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে রকেট অ্যাপ ডাউনলোড করে অ্যাপের মাধ্যমে যেকোনো সময় লগইন করতে পারেন। যদি আপনার কাছে স্মার্টফোন না থাকে বা ইন্টারনেট কানেকশন না থাকে, তাহলে মোবাইল কোড ডায়াল করেও রকেটের সব ধরনের লেনদেন করতে পারবেন।

রকেট একাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখা যায়?

আপনার রকেট একাউন্টে সর্বোচ্চ ৩ লাখ টাকা রাখতে পারবেন, যা বাংলাদেশ ব্যাংকের নির্দেশ অনুসারে নির্ধারিত। দৈনিক দুই ধাপে সর্বোচ্চ ৩০ হাজার টাকা পর্যন্ত ক্যাশ ইন করা যায়।

রকেট একাউন্ট হেল্প লাইন

রকেট অ্যাপের হেল্পলাইন নাম্বার ১৬২১৬। এই নাম্বারে যোগাযোগ করে আপনি রকেটের কাস্টমার কেয়ার এজেন্টের মাধ্যমে যাবতীয় সমস্যা সমাধান করতে পারবেন।

রকেট একাউন্ট থেকে মোবাইল রিচার্জ

রকেট অ্যাপ বা মোবাইল কোড ডায়াল করে মোবাইল রিচার্জ করা যায়। আলাদা কোনো নিয়ম ছাড়াই, রকেট অ্যাপের মোবাইল রিচার্জ অপশন থেকে আপনার ইচ্ছামতো নাম্বারে রিচার্জ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Subscribe now

Give us a call or fill in the form below and we will contact you. We endeavor to answer all inquiries within 24 hours on business days.